গ্রামের নামটি গর্জনা

গর্জনা, বাবার মুখে শোনা একটি শব্দ ছিল মাত্র। সাথে আবছা ভাবে জড়িয়ে ছিল একটা সবুজ গ্রাম, একটা নদী, কিছু মানুষের মুখ, দাদার মুমূর্ষু অবয়ব।

কতদিন কেটে গেছে আমি যেতে পারিনি অথচ নীল জল সীমান্ত ছুঁয়ে এসেছি পরপর দুবার। ওখানে আমার আঁতুড়ঘর নয়, যেখানে জন্মেছিলাম সেটা একটা ক্লিনিক; এখন অস্তিত্বহীন। যদি ওখানে জন্মাতাম তবে হয়তো কেউ যত্ন করে রাখত আমার আঁতুড়ঘর। বাবার জন্মটাও ওখানে নয় তবুও সৃষ্টির আদি রহস্যটা যেন ওখানেই!

টোক, ঝিনাই ও বামনজানি নদীর গর্জন মুখর মোহনায় অবস্থিত বলে এর নাম গর্জনা। ঘাটাইল উপজেলার উত্তর-পশ্চিম সীমান্তে অবস্থিত শেষ গ্রাম। তিনটি ইউনিয়নেরও সীমান্ত গ্রাম গর্জনা। আমার গ্রাম।

এক নরবিচ্ছিন্ন টানে শেষপর্যন্ত পৌঁছে গেলাম সেদিন সন্ধ্যায়। কাছের মানুষ, কাছাকাছি দাড়িয়ে থাকা বাড়ি, সবুজের মাঝে হলুদ সর্ষে ফুলের হাঁসি, ঝিনাই নদী আর নির্মল বাতাস এই নিয়ে কেটে গেল জীবনের ভালো থাকার কয়েকটা দিন, সাগরের জলের ঝাঁপটার মতন। সত্যিই জীবনে আমরা অল্পই ভালো থাকি।

ভুলতে পারিনা ঝিনাই নদীর উপরের ছোট্ট ব্রিজটার কথা। ওটার উপর দাঁড়িয়ে ছিলাম। সন্ধ্যায়। আকাশজুড়ে ছিল তারা আর পনের-বিশ দিনের একটা চাঁদ। ব্রিজের উপর দাঁড়িয়ে দেখছিলাম ওপারের শঙ্করপুর, শঙ্করপুরের দোকানপাট, ডানপাশের নদী, নদীর পাড়ের গ্রাম আর রাত্রিকালীন গ্রামীণ জীবনের নীরবতা। বাঁপাশটা যেন সাধারণের থেকে একটু বেশিই আলাদা হয়ে যেতে চাইছিল, দুপাশের সারি সারি গাছ যেন আকাশের চোখ থেকে ঢেকে রাখতে চাইছে নদীটাকে।

আঁধার যেন সুন্দরের সৌন্দর্য ম্লান করে দিতে না পারে সেজন্য আকাশে চাঁদ ওঠে, তারারা মিটিমিটি জ্বলে। সুন্দর তখন হয়ে ওঠে আরও রহস্যময়, দুর্বার আকর্ষণীয়। প্রথম বারের মতো আমি এটা উপলব্ধি করলাম।শহুরে জীবনে আমি এখনো অনুভব করি সেই দূর্বার আকর্ষণ।

গর্জনা, এখন আমার কাছে ঝিনাই নদী, পাশে জীবন্ত একটি গ্রাম, প্রিয় কিছু মানুষের মুখ, সবুজের বুকে হলুদ সর্ষের হাঁসি; আমার গ্রাম।

Advertisements

Leave a Comment

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: